আকর্ষণীয় প্যাকেজের নামে গ্রামীণফোনের ডিজিটাল প্রতারণা


নাম পরিবর্তন আসতে পারে image সংকট এড়াতে (প্রস্তাবিত নাম)

দৈনিক উষ্ণআলো । ৩০ – ০৫ – ২০১১

দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন কোম্পানী গ্রামীণফোন সম্প্রতি গ্রাহকদের জন্য লোভনীয় তিনটি প্যাকেজের ঘোষণা দিয়ে ডিজিটাল প্রতারণার আশ্রয় নিয়েছে। বিজ্ঞাপনে উল্লেখ না করলেও প্রতিটি প্যাকেজে প্রথম মিনিটে অতিরিক্ত চার্জ নিচ্ছে গ্রামীণফোন। এতে করে ডিজিটাল প্রতারণার মাধ্যমে গ্রাহকদের থেকে টাকা আদায় করছে গ্রামীণফোন। বিভিন্ন মিডিয়ায় প্রচারিত খবরে ও গ্রামীণফোনের সূত্রে জানাগেছে, তিনটি প্যাকেজের মধ্যে গ্রামীণফোন গ্রাহকরা যে কোন একটিতে তাদের নাম্বারটি মাইগ্রেশন করতে পারবে। এতে প্রচার করা হয়, যারা অধিকাংশ সময়ে গ্রামীণফোনসহ অন্য অপারেটরে কথা বলেন তাদের জন্য রয়েছে ‘সহজ’ প্যাকেজ। এতে রাত-দিন ২৪ ঘন্টা যে কোন মোবাইলে প্রতিমিনিট ৭৯ পয়সায় কথা বলতে পারবেন। আর যে সকল গ্রাহক সাধারণত জিপি-জিপিতে কথা বলেন তাদের জন্য ‘আপন’ প্যাকেজ।

এতে সকাল ৮টা-দুপুর ১২টা ও বিকাল ৪টা থেকে-রাত ১২টা জিপি-জিপি ১.২৫ টাকা/মিনিট, অন্য অপারেটরে ১.৪৯ টাকা/মিনিট এবং দুপুর ১২টা-বিকাল ৪টা জিপি-জিপি ০.৪৯ টাকা/মিনিট, অন্য অপারেটরে ১.৪৯ টাকা/মিনিটি ও রাত ১২টা-সকাল ৮টা জিপি-জিপি ০.৪৯ টাকা/মিনিট, অন্য অপারেটরে ০.৯৯ টাকা/মিনিটি। এ প্যাকেজে তিনটি এফএনএফ নাম্বারে ০.৪৯ টাকা/মিনিটে কথা বলা যাবে। এছাড়া যারা সব সময় বন্ধু ও প্রিয়জনদের সাথে বেশি কথা বলেন তাদের জন্য ‘বন্ধু’ প্যাকেজ ঘোষণা করা হয়। এতে রাত-দিন ২৪ ঘন্টা যে কোন অপারেটরে ০.৯৯ টাকা/মিনিট কথা বলা যাবে। এ প্যাকেজে ৭টি এফএনএফ অপশন রয়েছে।

কিন্তু গ্রামীণফোনের চটকদার বিজ্ঞাপনের কোথাও না বলে শুধু হ্যান্ডবিলে ছোট্ট করে লিখে প্রথম মিনিটে অতিরিক্ত চার্জ কর্তন করা হচ্ছে। এরমধ্যে আপন ও ডিজুজ এ প্রথম মিনিটে ৯ পয়সা এবং বন্ধু ও সহজ প্যাকেজে প্রথম মিনিটে অতিরিক্ত ৩০ পয়সা চার্জ নিচ্ছে। ফলে সহজ প্যাকেজে ৭৯ পয়সার স্থলে প্রথম মিনিটে কাটছে ১.০৯ টাকা। তাছাড়া এ টাকা ১৫ শতাংশ ভ্যাটসহ ১.২৬ টাকা/মিনিট নিচ্ছে গ্রামীণফোন। গ্রামীণফোন ব্যবহারকারীদের অনেকেই দৈনিক উষ্ণআলোকে জানান, গ্রামীণফোন সুক্ষভাবে ডিজিটাল প্রতারণার আশ্রয় নিয়েছে। তারা গ্রাহকদেরকে বিজ্ঞাপনে ৭৯ পয়সা প্রতিমিনিটে কথা বলার লোভ দেখিয়ে প্রথম মিনিটে নিচ্ছে ১.০৯ টাকা। তাছাড়া টানা আধাঘন্টা কথা বললেও ঘোষিত মূল্যের বেশি খরচ হয়। তারা জানান, মোবাইল ব্যবহারকারীরা প্রয়োজনীয় কথা ১-২ মিনিটের বেশি সময় লাগে না। আর এ প্যাকেজ ঘোষণার পর থেকে এক-দুই মিনিট পর পর লাইনও কেটে যাচ্ছে। এ ব্যাপারে কথা বলার জন্য গ্রামীণফোনের কাষ্টমার কেয়ারে ফোন করা হলে একজন জানান, বিজ্ঞাপনে সবকিছু উল্লেখ রয়েছে।

(উষ্ণআলোঃ /অধিক সাস কেহতি হে  /আলো/উষ্ণ/১৯.২৬ ঘ.)

Advertisements

One Comment to “আকর্ষণীয় প্যাকেজের নামে গ্রামীণফোনের ডিজিটাল প্রতারণা”

  1. থা বলার জন্য গ্রামীণফোনের কাষ্টমার কেয়ারে ফোন করা হলে একজন জানান, বিজ্ঞাপনে সবকিছু উল্লেখ রয়েছে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: